Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ জুন ২০২২

জাতির পিতার ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২২ উদযাপন উপলক্ষে দেশব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ


প্রকাশন তারিখ : 2022-03-16

ঢাকা, বুধবার, ১৬ মার্চ, ২০২২ :

            আগামীকাল ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২২ উদযাপন উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় দেশব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস দিবস উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী প্রদান করেছেন। মহামান্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন এবং পুস্পস্তবক অর্পণকালীন সময়ে আন্ত:বাহিনী গার্ড অব অনার প্রদান করবে। ১৭ মার্চ সকালে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হবে। এ বছরের জাতীয় শিশু দিবস ২০২২ এর প্রতিপাদ্য “বঙ্গবন্ধুর জন্মদিনের অঙ্গীকার, সকল শিশুর সমান অধিকার”।

১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির আয়োজনে এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগীতায় “টুঙ্গিপাড়া: হৃদয়ে পিতৃভূমি” প্রতিপাদ্যে টুঙ্গিপাড়ায় দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। দুপুরে টুঙ্গিপাড়ায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্য প্রদান করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অনুভূতি প্রকাশ করবেন বঙ্গবন্ধুকন্যা মাননীয় শেখ রেহানা। এছাড়াও অনুষ্ঠানে থাকছে শিশুদের প্রতিনিধির বক্তব্য, মুজিব বর্ষের থিম সং সঙ্গীত, অডিও-ভিজ্য্যুয়াল প্রদর্শন ও শিশু শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা। সরকারি শেখ মুজিবুর রহমান কলেজ মাঠ, টুঙ্গিপাড়ায় ২১-২৬ মার্চ অনুষ্ঠিত হবে মুজিববর্ষ লোকজ মেলা।  

            জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে জেলা, উপজেলা সদরে  আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সকল শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এদিবস উপলক্ষে তথ্য মন্ত্রণালয় ক্রোড়পত্র, পোস্টার এবং বাংলাদেশ শিশু একাডেমি স্যুভেনির প্রকাশ করবে। জেলা ও উপজেলা সদরে সপ্তাহব্যাপী বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ, বঙ্গবন্ধুর জীবনী ও মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী, জনবহুল স্থানে পোস্টার প্রদর্শনের ব্যবস্থা গ্রহণ করেছে। গুরুত্বপূর্ণ সড়ক ও স্থাপনাসমুহে আলোকসজ্জ্বা করা হবে। বাংলাদেশ  বেতার ও  বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি টেলিভিশন চ্যানেল, কমিউনিটি রেডিও এবং এফএম রেডিও বিশেষ অনুষ্ঠানমালা প্রচারের কর্মসূচি গ্রহণ করেছে। এছাড়া রয়েছে শিশুর স্বাস্থ্য সচেতনতা, পুষ্টি ও খাদ্য সম্পর্কে বিশেষ আলোচনা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তাবায়ন কমিটি আয়োজনে রয়েছে বিভিন্ন অনুষ্ঠান। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়,  ধর্ম মন্ত্রণালয়সহ সকল মন্ত্রণালয় ও বিভাগ এবং বাংলাদেশ শিশু একাডেমি বিশেষ কর্মসূচি ও অনুষ্ঠান আয়োজন করেছে। বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসসমূহে দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হবে। দেশের সকল ধর্মীয় প্রতিষ্ঠান ও উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনার আয়োজন করা হয়েছে।