Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ ডিসেম্বর ২০১৬

প্রজনন স্বাস্থ্য সম্পর্কে ভ্রান্ত ধারণার কারনে বাল্য বিবাহ বৃদ্ধি পায়- মেহের আফরোজ চুমকি, এমপি, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2016-12-29

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, যৌনতা ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে আমাদের সমাজে ভ্রান্ত ধারণা রয়েছে। প্রাকৃতিক নিয়মে আমাদের দেশের মেয়েদের ১২-১৩ বছর বয়সে ঋতুশ্রাভ শু্রু হয়। ঋতু শ্রাভ শু্রু হলে অনেক অভিভাবক মনে করে মেয়ের বিয়ের বয়স হয়ে গেছে এবং বিয়ে দিয়ে দেয়। আর এই কারনে বাল্য বিবাহের পরিমান বৃদ্ধি পায়।

 

প্রতিমন্ত্রী বলেন বয়:সন্ধি কালে প্রাকৃতিক ভাবে ছেলে ও মেয়েদের শারিরিক কিছু পরিবর্তন হয় যা অত্যন্ত স্বাভাবিক। আমাদের অভিভাবক এবং শিক্ষকরা এই বিষয়ে ছেলে মেয়েদের সম্পর্কে ধারণা না দেয়ার কারনে অনেক সমস্যার সৃষ্টি হয়। ভ্রান্ত ধারণা ও কুসংস্কারের কারনে অনেক সময় প্রজনন স্বাস্থ্যের ক্ষতি হয়। অনেক সময় জীবন ও ঝুঁকিতে নিপতিত হয়। প্রতিমন্ত্রী আজ সকালে রাজধানীর পল্টনে ফ্যামিলি প্লানিং এসোসিয়েশন অব বাংলাদেশ (এফপিএবি) এর মিলনায়তনে ন্যাশনাল কারিকুলাম এন্ড টেক্সবুক বোর্ড (এনসিটিবি) এবং এফপিএবি এর যৌথ আয়োজনে এনসিটিবি কর্তৃক প্রকাশিত মাধ্যমিক স্তরের পাঠ্য পুস্তকে প্রজনন স্বাস্থ্য শিক্ষা বিষয়ক অধ্যায় পর্যালোচনা ও সুপারিশ বিষয়ক এক সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

 

এফপিএবি’র সভাপতি মোঃ মাসুদুর রহমানের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান খাঁন, এফপিএবি’র মহাসচিব মিজানুর রহমান খান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা টিচার্স ট্রেনিং কলেজের ভূগোলের প্রফেসর ডিএম ফিরোজ শাহ। সভায় বিভিন্ন টিচার ট্রেনিং কলেজের প্রায় অর্ধশত শিক্ষক অংশগ্রহণ করেন।

 

হাবিবুর রহমান বলেন, যৌনতা নিয়ে অনেক ভূল ধারণা ও অনাচার হয়। এই বিষয়ে সকলের স্পষ্ট ধারণা থাকা দরকার।

 

মূল প্রবন্ধে ডিএম ফিরোজ শাহ বলেন, মাধ্যমিক পর্যায়ে শারিরিক শিক্ষা বইয়ের প্রজনন স্বাস্থ্য সম্পর্কে অধ্যায় সংযুক্ত করা হয়েছে। কিন্তু শারিরিক শিক্ষা বিষয়ে প্রতি সপ্তাহে মাত্র ২টি ক্লাস হয়, তাও আবার টিফিনের পর। এই সময় অনেক ছাত্র-ছাত্রী ক্লাসে থাকে না। অনেক সময় অনেক শিক্ষক প্রজনন স্বাস্থ্য বিষয়ে পড়াতে জড়তা অনুভব করেন। তিনি শিক্ষকদের এই বিষয়ে পর্যাপ্ত ট্রেনিং এবং বাংলাদেশে ও বিশ্ব পরিচয়, বিজ্ঞান ও বাংলা প্রথম পত্রে প্রজনন স্বাস্থ্য বিষয়ে অধ্যায় সংযুক্ত করার বিষয়ে গু্রুত্বারোপ করেন। ফলে বিষয়টি অনেক আলোচনা হবে এবং সংকোচবোধ কেটে যাবে।

 

 

           (মোহাম্মদ আবুল খায়ের)

জনসংযোগ কর্মকর্তা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ফোনঃ ৯৫৪৫২২৫, মোবাইলঃ ০১৭১৬-০৬৬৮৮৮