Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ অক্টোবর ২০১৭

গর্ভবতী নারীদের বিষয়ে সহকর্মীদের সহানুভুতিশীল হতে হবে - মেহের আফরোজ চুমকি, এমপি মাননীয় প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।


প্রকাশন তারিখ : 2017-10-16

 

ঢাকা, ১৫ অক্টোবর, ২০১৭

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এম.পি বলেছেন, একজন নারী যখন মা হয়  তখন একজন পুরুষ ও কিন্তু বাবা হয়। বাবা হওয়ার জন্য  নারীদের ভূমিকা  ভূলে গেলে চলবেনা। তিনি বলেন  যদিও মাতৃত্বকালীন  ছুটি ৬ মাস  কিন্তু  এই সময়  একজন গর্ভবতী নারীর  জন্য অপ্রতুল । কারন একটি শিশুর  মানসিক  ও শারিরিক  বিকাশের ৮০ শতাংশ সাধিত হয়  ভ্রম্নন থেকে ৮ বছর বয়সের মধ্যে । তাই এই সময়টা  আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য গুরুত্বপূর্ন। তাই গর্ভবতী নারীদের প্রতি  সহকর্মীদের একটু সহানুভূতি  হতে হবে। কারন  এই সময়টা নারী একটি  কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যায়। তিনি বলেন এই সময়টায় যদি আমরা সহানুভুতিশীল না হই তাহলে নারীর ক্ষমতায়ন বাধা গ্রস্থ হবে। তিনি আজ সকালে রাজধানীর  সোনারগাঁ হোটেলে জাতীয় মানবাধিকার  কমিশনের আয়োজনে  কর্মক্ষত্রে  নারীর চ্যালেঞ্জ ও উত্তোরনের  উপায়  শীর্ষক এক  কর্মালায়  প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

 

মানবাধিকার কমিশনের  চেয়ারম্যান কাজী  রিয়াজুল  হকের সভাপতিত্বে  এই কর্মশালায় মূল প্রবন্ধ  পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রফেসর ড. শাহনাজ হুদা। বক্তব্য রাখেন  প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব  সুরাইয়া বেগম এনডিসি , মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের  সচিব নাছিমা বেগম এনডিসি, নারী ও শিশু  নির্যাতন  দমন ট্রাইবুনাল ঢাকা-৫ এর  সিনিয়র ডিসট্রিক সেশন জাজ তানজিলা ইসলাম, ইউএনডিপির ডেপুটি কান্ট্রি ডাইরেক্টর শায়লা খাঁন প্রমুখ।

 

কর্মশালায় সরকারী ও বেসরকারী  বিভিন্ন সংস্থায় কর্মরত নারীরা অংশগ্রহন করে এবং তাদের অভিজ্ঞতা তুলে ধরেন। প্রতিমন্ত্রী বলেন  নারীর যে অগ্রযাত্রা  শুরু হয়েছে তা কোন ভাবে আর বন্ধ করা যাবেনা। নারীদের কর্মক্ষেত্রের সকল সমস্যা বন্ধে কাজ করছে সরকার। সুরাইয়া বেগম  বলেন  বর্তমানে সিভিল সার্ভিসে ২০ শতাংশ  নারী রয়েছে অচিরেই তা বেড়ে ৩০ শতাংশ  হবে।  তিনি বলেন ৩৪ তম বিসিএস এ ৩৪ শতাংশ নারী চাকরী পেয়েছে। নাছিমা বেগম এনডিসি  বলেন  দেশের সব কটি জেলায়  ডে-কেয়ার সেনটার  স্থাপন করার  পরিকল্পনা  নিয়েছে  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। তাছাড়া ব্যক্তি পর্যায় ডে-কেয়ার  পরিচালনা করার লাইসেন্স দিবে সরকার। এই জন্য একটি আইন প্রনয়ন প্রক্রিয়াধীন রয়েছে। শায়লা খাঁন বলেন নারীরা অপ্রতিরোধ্য।  কোন বাধা ও প্রতিবন্ধকতা নারীদের  আর থামিয়ে  রাখতে পারবেনা।

 

 

  

          ( মোহাম্মদ আবুল খায়ের )

  জনসংযোগ কর্মকর্তা

  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ফোনঃ ৯৫৪৫২২৫, মোবাইলঃ ০১৭১৬-০৬৬৮৮৮