Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ ফেব্রুয়ারি ২০১৭

জলবায়ু পরিবর্তনে নারী ও শিশুরাই সবচেয়ে বেশী ক্ষতির শিকার হয়- নাছিমা বেগম এনডিসি, সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2017-02-13

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি বলেছেন, জলবায়ু পরিবর্তনে নারী ও শিশুরাই সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হয়। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নারী ও শিশুর সুরক্ষা নিশ্চিত করার জন্য ‘‘জলবায়ু পরিবর্তন জনিত বিরূপ প্রভাব মোকাবেলায় নারী ও শিশুর সামাজিক সুরক্ষাকরণ’’ নামে একটি প্রকল্প গ্রহণ করেছে। তিনি আজ রাজধানীর ইস্কাটনে মহিলা বিষয়ক অধিদপ্তরের মাল্টিপারপাস হলে ‘‘জলবায়ু পরিবর্তনজনিত বিরূপ প্রভাব মোকাবেলায় নারী ও শিশুর সামাজিক সুরক্ষাকরণ’’ নামক প্রকল্পের কার্যক্রমের উপর এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

মহিলা বিষয়ক অধিদপ্তরের পরিচালক জাহাঙ্গীর হোসেন এনডিসি’র সভাপতিত্বে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সুধীর কুমার ঘোষ, বরিশাল বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার নূরুল আলম সহ প্রকল্প বাস্তবায়নের সাথে সম্পর্কীত ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানে নাছিমা বেগম এনডিসি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে লবনাক্ত পানি বেড়ে গেছে। ফলে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ সবচেয়ে বড় সমস্যা। এই অবস্থায় বিশেষ করে বয়:সন্ধি কালের মেয়েদের স্বাস্থ্য সবচেয়ে বেশী ঝুকিতে থাকে। জলবায়ু পরিবর্তনের শিকার নারীদের সুপেয় পানি সরবরাহের জন্য এই প্রকল্পের মাধ্যমে ৪০টি নলকুপ বসানো হবে। সুপেয় পানি সরবরাহের জন্য প্রকল্প অনুযায়ী বরিশালের মুলাদী ও মেহেন্দীগঞ্জ এবং পটুয়াখালীর বাওফল ও মির্জাগঞ্জ উপজেলায় ৪০টি গভীর নলকুপ স্থাপন করা হবে এবং উঁচু স্থানে টয়লেট স্থাপন করা হবে।

 

 

       (মোহাম্মদ আবুল খায়ের)

জনসংযোগ কর্মকর্তা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

                                           ফোনঃ ৯৫৪৫২২৫, মোবাইলঃ ০১৭১৬-০৬৬৮৮৮