Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ ডিসেম্বর ২০১৬

দেশের অর্ধেক জনগোষ্ঠী নারীকে অদক্ষ রেখে বাংলাদেশ উন্নত রাষ্ট হতে পারবে না - মেহের আফরোজ চুমকি, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়


প্রকাশন তারিখ : 2016-12-30

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী বলেছেন, গার্মেন্টসে কর্মরত ৪০ লক্ষ নারী শ্রমিক বাংলাদেশকে পরিবর্তন করে ফেলেছে । বাংলাদেশ প্রায় ২ কোটি অদক্ষ নারী বর্তমানে গৃহে আবদ্ধ রয়েছে।  দেশের প্রায় অর্ধেক জনগোষ্ঠী নারীকে অদক্ষ রেখে বাংলাদেশ উন্নত রাষ্ট হতে পারবে না। তিনি আজ দুপুরে কক্সবাজার কালচারাল একাডেমী মিলনায়তনে জাতীয় মহিলা সংস্থা কতৃক বাস্তবায়িত অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্প কতৃক প্রশিক্ষন প্রাপ্ত নারীদের মাঝে নগদ অর্থ বিতরনের সময় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। এই প্রকল্পের মাধ্যমে নারীদেরকে ফ্যশন ডিজাইন, মৌমাছি ও মাশ্রুম চাষ, ক্যাটারিং এবং বিজনেস ম্যানেজম্যান্ট প্রভৃতি বিষয়ে প্রশিক্ষন প্রদান করা হয়। প্রশিক্ষন শেষে প্রত্যেককে এক কালীন ভাতা প্রদান করা হয়। কক্সবাজারের  জেলা প্রশাসক মোঃ আলী হোসেনের সভাপতিত্বে  এই সময়  আরও উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক, সরকারের অতিরিক্ত সচিব  শাহীন আহমেদ চৌধুরী, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক সরকারের অতিরিক্ত সচিব  জাহানারা পারভীন, অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের প্রকল্প পরিচালক আনোয়ারা বেগম প্রমুখ।,

 

প্রতিমন্ত্রী সমাবেশে অংশগ্রহণকারী নারীদেরকে ১৮ বছরের নিচের মেয়েদেরকে  বিয়ে না দেয়ার বিষয়ে শপথ করান। তিনি বলেন, বাল্য বিয়ের কারনে প্রতিবন্ধী শিশুর জন্ম হয়।

তিনি বলেন গর্ভবতী মায়েদের পুষ্টিকর খাবার গ্রহণ করার জন্য মাতৃত্বকালীন ভাতা প্রদান করা হয়এবং ভবিষ্যতে  আইজিএ (ইনকাম জেনারেটিং এক্টিভিটি) প্রকল্পের মাধ্যমে সারা বাংলাদেশে দুই লক্ষ নারীদের দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণ প্রদান করা হবে, যাতে করে নারীরা ঘরে বসে লাখ টাকা উপার্জন করতে পারে। তিনি বলেন, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী অর্থনৈতিকভাবে এগিয়ে না আসলে বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে না।

 

পরে প্রতিমন্ত্রী স্থানীয় একটা হোটেলে  মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়িত ভিজিডি কার্যক্রমের উপকারভোগী নির্বাচনে নতুন একটি ডাটাবেইজের উদ্বোধন করেন।  এই ডাটাবেইজের মাধ্যমে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর উপকারভোগী যাতে করে এক সাথে কয়েকটি ভাতা না নিতে পারে এবং একাধিকবার একই ভাতা নিতে না পারে তা  বন্ধ করা যাবে । এই সময় উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক, সরকারের অতিরিক্ত সচিব  শাহীন আহমেদ চৌধুরী, মহিলা বিষয়ক অধিদপ্তরের অতিঃপরিচালক নুরুল ইসলাম তালুকদার ,বিশিষ্ট আওয়ামীলীগ নেতা জনাব মাজেদুল ইসলাম সেলিম, ভিজিডি কার্যক্রমের উপ-পরিচালক মোঃ আবুল কাশেম প্রমূখ।

 

 

 

 

(মোহাম্মদ আবুল খায়ের)

জনসংযোগ কর্মকর্তা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

বাংলাদেশ সচিবালয়, ঢাকা

মোবাইলঃ ০১৭১৬০৬৬৮৮৮