Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ মে ২০১৮

তথ্য প্রযুক্তি জ্ঞান ছাড়া নারীর সামগ্রীক ক্ষমতায়ন সম্ভব নয় - মেহের আফরোজ চুমকি, এ.মপি, মাননীয় প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।


প্রকাশন তারিখ : 2018-05-29

 

ঢাকা, ২৯ মে ২০১৮

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এম.পি বলেছেন, তথ্য প্রযুক্তির এ যুগে  প্রযুক্তিগত জ্ঞান ছাড়া উন্নয়ন সম্ভব নয়। এই ক্ষেত্রে  নারীকে পিছিয়ে থাকলে  চলবে না।  দেশের অর্ধেক জনগোষ্ঠি নারীকে তথ্য প্রযুক্তিতে অনগ্রসর রেখে  বাংলাদেশে উন্নত রাষ্ট্র হতে পারবে না এবং নারীর সামগ্রীক ক্ষমতায়ন ও সম্ভব নয়। তিনি বলেন তৃর্ণমূল নারীদের মাঝে তথ্য সেবা পৌঁছে দিতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ৫৪৪ কোটি টাকার প্রকল্প গ্রহন করেছে। এই প্রকল্পের মাধ্যমে  দেশের এক কোটি  গ্রামীণ  মহিলাদের  তথ্য  প্রযুক্তি সম্পর্কে সচেতন করা হবে এবং তাদের দৈনন্দিন নানা সমস্যার সমাধানে সাহায্য করা হবে। তিনি আজ সকালে  রাজধানীর বেইলি রোডে জাতীয় মহিলা সংস্থার সম্মেলন কক্ষে মহিলা সংস্থা কর্তৃক  বাস্তবায়িত  তথ্য আপাঃ প্রকল্পের  আয়োজনে ‘ গ্রামীণ মহিলাদের ক্ষমতায়নে তথ্য যোগাযোগ প্রযুক্তি: প্রেক্ষাপট ও বাস্তবায়ন’ শীর্ষক সেমিনারে  প্রধান অতিথির  বক্তৃতায় এ কথা বলেন। 

জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান মমতাজ বেগম এডভোকেটের সভাপতিত্বে  এই কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার কে এম আলী আজম,  জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক বেগম জাহানারা পারভীন। স্বাগত বক্তব্য রাখেন তথ্য আপা প্রকল্পের   প্রকল্প পরিচালক  মীনা পারভীন। 

নাছিমা বেগম এনডিসি বলেন জনগনের দোরগোড়ায় তথ্য সেবা পৌঁছে দিতে প্রজাতন্ত্রের সকল কর্মকর্তাদের  কাজ করতে হবে। আর এই কাজ সফল ভাবে  করতে পারলে  বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিনত হবে। কে এম আলী আজম  বলেন তথ্য প্রযুক্তিতে  বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে। ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় এটা বাস্তব।

 

(মোহাম্মদ আবুল খায়ের)
জনসংযোগ কর্মকর্তা
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়
ফোন ঃ ৯৫৪৫২২৫, মোবাইল ঃ ০১৭১৬-০৬৬৮৮৮।