Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd ফেব্রুয়ারি ২০১৭

দুই কোটি নারীকে অর্থনৈতিকভাবে ক্ষমতায়িত করার পরিকল্পনা গ্রহণ করেছে মন্ত্রণালয় --মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি


প্রকাশন তারিখ : 2017-02-23

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, নারীদেরকে অর্থনৈতিকভাবে ক্ষমতায়িত করার জন্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ইনকাম জেনারেটিং একটিভিটি (আইজিএ) নামক প্রকল্প গ্রহণ করেছে। এ প্রকল্পের প্রকল্প ব্যয় ধরা হয়েছে ২৫০ কোটি টাকা। এ প্রকল্পের মাধ্যমে দেশের সবকয়টি উপজেলায় নারীদেরকে প্রায় ১৮টি ট্রেডে ফ্রি প্রশিক্ষন প্রদান করা হবে এবং প্রশিক্ষণার্থীদের যাতায়ত ভাতা প্রদান করা হবে। এ ছাড়াও আরও কিছু নতুন প্রকল্প গ্রহণ করে দেশের প্রায় দুই কোটি নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। প্রতিমন্ত্রী আজ রাজধানীর বেইলী রোডে জাতীয় মহিলা সংস্থার বেগম ফজিলাতুন্নেছা মুজিব অডিটরিয়ামে জাতীয় মহিলা সংস্থা আয়োজিত আমত্মর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান ২১ শে ফেব্রম্নয়ারি ২০১৭ উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

 

জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক (অতি: সচিব) জাহানারা পারভীন, অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন সংস্থার নির্বাহী কমিটি, পরিচালনা পরিষদের সদস্যবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ, সংস্থা পরিচালিত প্রকল্পের প্রকল্প পরিচালক নুরম্নন্নাহার হেনা, আনোয়ারা বেগম, সংস্থার পরিচালক সরদার মো: আমিনুল ইসলাম ও সহকারী পরিচালক শহীদুল ইসলাম নিজামী।

 

প্রতিমন্ত্রি বলেন বাংলা ভাষার প্রতিটি অক্ষরের মাঝে ভাষা শহীদরা মিশে আছে। ভাষা শহীদদের মতো দেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হবে।

 

মেহের আফরোজ চুমকি বলেন, এখনো বাংলাদেশের ইতিহাস বিকৃত করার জন্যে একটি মহল তৎপর রয়েছে। যারা বায়ান্ন দেখেনি, একাত্তর দেখেনি, তাদেরকে ‘৫২, ‘৭১ এর ইতিহাস জানানো আমাদের কর্তব্য।

 

জাহানারা পারভীন বলেন ভাষা আন্দোলন শুধুমাত্র বাংলা ভাষার অধিকার আদায়ের আন্দোলন ছিলনা। ভাষা আন্দোলন ছিলো পৃথিবীর সকল ভাষার মানুষের মাতৃভাষার অধিকার আদায়ের আন্দোলন।

 

 

 

 (মোহাম্মদ আবুল খায়ের)

জনসংযোগ কর্মকর্তা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

বাংলাদেশ সচিবালয়, ঢাকা

                                                                                                           মোবাইলঃ ০১৭১৬০৬৬৮৮৮