Wellcome to National Portal
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ এপ্রিল ২০১৭

পানিতে ডুবে শিশু মৃত্যু বন্ধ করা গেলে এস ডি জি অর্জন সহজ হবে- মেহের আফরোজ চুমকি, এমপি , মাননীয় প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।


প্রকাশন তারিখ : 2017-04-27

      ঢাকা, ২৬ এপ্রিল,  ২০১৭

  

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এম.পি বলেছেন, এস ডি জি অর্জন করতে হলে ২০৩০ সালের মধ্যে ৫ বছরের নিচে শিশু মৃত্যুর  হার প্রতি হাজারে ২৫ এর নিচে নামিয়ে আনতে হবে। এই লক্ষে সরকার কাজ করে যাচ্ছে।  প্রতিমন্ত্রী  বলেন  প্রতি বছর  বাংলাদেশে ১৫০০০ শিশু  পানিতে ডুবে মারা যাচ্ছে  এর মধ্যে ৯০০০ হাজার শিশুর বয়স ১ থেকে ৪ বছরের মধ্যে। এই বিপুল  সংখ্যক  শিশুকে  আমরা কেবল সচেতনতা  ও পারস্পরিক  সহযোগিতার মাধ্যমে  মৃত্যু  থেকে  রক্ষা করতে পারি।  আর এই বিপিুল  সংখ্যক  শিশুকে রক্ষা করতে পারলে  বাংলাদেশ সহজে এস ডি জি অর্জন করতে পারবে। তিনি আজ সকালে রাজধানীর  সোনারগাঁও হোটেল সেন্টার ফর ইনজুরি পিপ্রভেনশন রিসার্স  বাংলাদেশ  (CIPRB)  কর্তৃক  বাস্তবায়িত  সলিড ( সেভিং অফ লাইভস ফ্রম ড্রাইনিং) প্রকল্পের অভিজ্ঞতা  বিনিময় বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির  বক্তৃতায়  এ কথা বলেন।

সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত  ছিলেন  স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায়  মন্ত্রণালয়ের  প্রতিমন্ত্রী  মোঃ মশিউর রহমান রাঙ্গা, স্বাস্থ্য অধিদপ্তরের  অতিরিক্ত  মহাপরিহালক অধ্যাপক এইচ এম  এনায়েত হুসাইন, সিআইপিআরবি’র নির্বাহী পরিচালক অধ্যাপক এ কে এম ফজলুর রহমান , সিআইপিআরবি’র পরিচালক  ডা. আমিনুর রহমান প্রমুখ।

মোঃ মশিউর রহমান রাঙ্গা  এমপি বলেন, সলিড যে কার্যক্রম চালিয়ে যাচ্ছে  তা অত্যান্ত যুগোপযোগী  ও  কার্যকর । তিনি বলেন পানিতে ডুবে শিশু মৃত্যু  হ্রাস করতে  সলিড  এর কার্যক্রমকে  সহয়তা করতে  স্থানীয়  সরকারের  সকল সংস্থা  সমূহেকে  নির্দেশ প্রদান করা হবে। 

 

উল্লেখ্য সলিড প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের ৭ টি উপজেলায় ৭৫,০০০ এর বেশি  শিশুকে  আঁচল (শিশু দিবাযত্ন কেন্দ্র) এবং পেস্ন-পেন এ রাখা হয়। এই সকল শিশুদের বয়স ৯ থেকে ৩৬ মাস। গবেষনায় দেখা গেছে, যে সকল শিশু  আঁচল কার্যক্রমে অংশগ্রহন করে তাদের  মধ্যে পানিতে ডুবে মৃত্যুর সম্ভাবনা ৮০ শতাংশ কমে যায়।

 

সেমিনারে  কি-নোট  উপস্থাপন করেন , সিআইপিআরবি’র পরিচালক  ডা. আমিনুর রহমান।  জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক  ওলা কুনলে  এ্যালোঙ্গে(Olekunle Alonge) , সিআইপিআরবি’র  সিনিয়র পরিচালক , সামস এল  আরেফিন , সুমনা  শারমিন সালাম।

সেমিনারে বক্তরা বলেন, বিশ্বে ইনজুরি জনিত মৃত্যুর  অন্যতম প্রধান কারন পানিতে ডুবে যাওয়া অথচ এ স্বাস্থ্য  সমস্যা এখনও পর্যন্ত উপেক্ষিত। পৃথিবীতে প্রতি বছর ৩৭২০০০ জন পানিতে ডুবে মৃত্যু বরন করে। এই ধরনের মৃত্যুর ৯০ শতাংশের বেশি ঘটে নিম্ন ও মধ্যম আয়ের দেশ গুলোতে । বাংলাদেশে  প্রতি বছর ১৫ হাজার  শিশু  পানিতে ডুবে মারা যায় যার মধ্যে ৯০০০ হাজার শিশুর বয়স ১ থেকে ৪ বছর বয়সী।  পরীক্ষামূলক ভাবে পরিচালিত  আঁচল কার্যক্রমের  যে সাফল্য তা গুরুত্বের  সাথে সারা দেশে বাস্তবায়ন করে  বাংলাদেশের ৯০০০ শিশুর জীবন বাঁচানো এখানই সময়। সরকার দাতা সংস্থা , বেসরকারী  প্রতিষ্ঠান সহ সকলকে এগিয়ে আসতে হবে।

 

   (মোহাম্মদ আবুল খায়ের)

     জনসংযোগ কর্মকর্তা

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়

ফোনঃ ৯৫৪৫২২৫, মোবাইলঃ ০১৭১৬-০৬৬৮৮৮।